আইপিএল নিলামের প্রথম দিনে সবচেয়ে দামি যাঁরা

স্পোর্টস ডেস্ক •

ফাইল ছবি

তিন বছর পর আইপিএলের মেগা নিলাম। ১০ ফ্র্যাঞ্চাইজি ৩৩ জন ক্রিকেটারকে আগেই নিয়ে রেখেছিল। তবু নিলামের প্রথম দিন সব উত্তেজনা নিয়েই হাজির হয়েছিল। কেউ আশা করেনি, এমন খেলোয়াড়কে নিয়ে টানাহেঁচড়া চলেছে। আবার বড় অনেক তারকাকে পেতে আগ্রহ দেখায়নি কোনো দল।

এরই ডামাডোলে সবচেয়ে বেশি মূল্য পেয়েছেন ঈশান কিষান। ভারত জাতীয় দলের এই খেলোয়াড়কে মুম্বাই ইন্ডিয়ানস ছেড়ে দিতে বাধ্য হয়েছিল। কিন্তু মারকুটে এই ব্যাটসম্যানকে ফিরে পেতে মুম্বাই যে খুবই আগ্রহী ছিল, সেটা সবাই জানত। কিন্তু অন্য দলগুলো ছাড়বে কেন? এরই ফাঁকে ১৫ কোটি ২৫ লাখ রুপি দাম উঠেছে এই বাঁহাতি ওপেনারের।

কিষান সবচেয়ে দামি হতে পারেন, কিন্তু প্রথম দিনে দাপট দেখিয়েছেন পেসাররাই। ভারতের হয়ে এখনো জাতীয় দলে খেলা হয়নি আবেশ খানের। কিন্তু তাঁকে পেতেই লড়েছে চারটি দল। ২০ লাখ রুপির ভিত্তিমূল্যের আবেশের দাম একপর্যায়ে ৮ কোটি ছাড়িয়ে যেতে হাল ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ানসও। শেষ পর্যন্ত নতুন দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসই পেয়েছে তাঁকে। এ জন্য ১০ কোটি রুপি খসেছে দলটির।

শুধু আবেশ নয়, এবার প্রসিধ কৃষ্ণা, হর্শাল প্যাটেলদের মতো তারকাদ্যুতিতে পিছিয়ে থাকা পেসাররাও ১০ কোটি রুপির বেশি পেয়েছেন। সবচেয়ে বেশি অবশ্য কামিয়ে নিয়েছেন দীপক চাহার। চারজন ক্রিকেটারকে ধরে রাখায় চাহারকে ছেড়ে দিতে হয়েছিল চেন্নাইয়ের। সেই চেন্নাই আজ ১৪ কোটি রুপি ব্যয় করেই তাঁকে কিনেছে।

অথচ চতুর্থ পছন্দ হিসেবেও তাঁকে ধরে রাখলে মাত্র ৬ কোটি রুপি ব্যয় হতো তাদের।

সব মিলিয়ে ৭৪ জন ক্রিকেটারকে দলে টানা হয়েছে নিলামে। তাঁদের মধ্যে ১০ জন ক্রিকেটার ১০ কোটি বা এর বেশি দামে বিভিন্ন দলে গেছেন। এঁদের মধ্যে ৬ জনই পেসার। শুধু লকি ফার্গুসনই বিদেশি পেসার। এমনকি ১১–তে থাকা কাগিসো রাবাদাও পেসার।

ক্রিকেটার দল মূল্য (কোটি রুপিতে)
ঈশান কিষান মুম্বাই ১৫.২৫
দীপক চাহার চেন্নাই ১৪
শ্রেয়াস আইয়ার কলকাতা ১২.২৫
শার্দুল ঠাকুর দিল্লি ১০.৭৫
ওয়ানিন্দু হাসারাঙ্গা বেঙ্গালুরু ১০.৭৫
হর্শাল প্যাটেল বেঙ্গালুরু ১০.৭৫
নিকোলাস পুরান হায়দরাবাদ ১০.৭৫
লকি ফার্গুসন গুজরাট ১০
প্রসিধ কৃষ্ণা রাজস্থান ১০
আবেশ খান লক্ষ্ণৌ ১০